Posts Subscribe to This BlogComments

Follow Us

Friday, May 18, 2012

নালাতা

নীলাতা বা নালাতা ইংরেজি নাম Bengal Clock Vine, Blue Trumpet Vine, Skay Flower। বৈজ্ঞানিক নাম Thunbergia grandiflora। তবে একে নীল বনলতাও বলে।
এ ফুল গাছ আমাদের মধুপুরের শালবনসহ পার্বত্য চট্টগ্রামের পাহাড়গুলোতে প্রাকৃতিকভাবেই জন্মায়। তবে অব্যাহতভাবে প্রাকৃতিক বনভূমি ধ্বংস হতে থাকায় হুমকির মুখে পড়েছে এ লতাগুল্মগুলো। জানামতে, ঢাকায় মিরপুর উদ্ভিদ উদ্যান কার্যালয়ের পাশেও একটি গাছ আছে।
নীল বনলতা মূলত বাংলাদেশ ও ভারতের গাছ। আমাদের চিরসবুজ বনের গাছপালার সঙ্গে এদের প্রিয় আবাস। তবে দেশের বাইরে সবচেয়ে বেশি দেখা যায় আসামে। এরা শক্ত লতার উদ্ভিদ। সাধারণত ৮ থেকে ১০ মিটার পর্যন্ত ওপরে উঠতে পারে। পাতা প্রতিমুখ, সবৃন্তক, পত্রবৃন্ত আড়াই থেকে চার সেন্টিমিটার লম্বা ও কর্কশ, গোড়া তাম্বুলাকার, উভয় পৃষ্ঠ অমসৃণ, করতলাকারে পাঁচ থেকে সাতটি শিরাযুক্ত, বোঁটা মোড়ানো ধরনের, আগা চোখা, ১০ সেন্টিমিটারের মতো লম্বা হতে পারে। কিনারে আছে বেশ কয়েকটি লতি।
ফুলগুলো লম্বা ঝুলন্ত ডাঁটায় থোকায় থোকায় ঝুলে থাকে। দেখতে অনেকটা ঘণ্টার মতো, দলনল সামান্য বাঁকা, হালকা নীল রঙের অসমান পাপড়ির সংখ্যা পাঁচটি। পুংকেশর চারটি, অর্ধসমান, গলদেশের ভেতরের দিক বাঁকানো, পরাগধানী পাঁচ থেকে নয় মিলিমিটার লম্বা ও দীর্ঘায়িত। ফুল ফোটার প্রধান মৌসুম মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত। ফল বেশ শক্তপোক্ত ধরনের, তিন থেকে পাঁচ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হতে পারে। মালয়েশিয়ায় এ গাছের পাতার ক্বাথ পেটের অসুখে ব্যবহূত হয়। পার্বত্য চট্টগ্রামের আদিবাসী জনগোষ্ঠীও নানান কাজে ব্যবহার করে এ গাছের পাতা।

মোকারম হোসেন | প্রথম আলো

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor