Posts Subscribe to This BlogComments

Follow Us

Saturday, April 28, 2012

কৃষ্ণচূড়া

কৃষ্ণচূড়া আমাদের দেশের অতি পরিচিত ও জনপ্রিয় একটি ফুল। এই কৃষ্ণচূড়া আমরা লাল রঙের দেখেই অভ্যস্ত। তবে কৃষ্ণচূড়া সাদা ও হলুদ রঙেরও হয়।
একদিন ফুলার রোড দিয়ে যাওয়ার সময় ব্রিটিশ কাউন্সিলের সামনে দৃষ্টি আটকে গেল। হলুদ কৃষ্ণচূড়া! সত্যি, হলুদ কৃষ্ণচূড়া! ব্রিটিশ কাউন্সিলের মূল ভবনের সামনে-পেছনে দুটি গাছ। কৃষ্ণচূড়ার এই হলুদ প্রজাতি বেশ দুষপ্রাপ্য।
এই মৌসুমে রাস্তায় বের হলে ঢাকাকে কৃষ্ণচূড়ার শহর বলা যেতে পারে। অত্যন্ত আকর্ষণীয় ও চমৎকার এই গাছের প্রচলিত ইংরেজি নাম ফ্লেম ট্রি। বৈজ্ঞানিক নাম Delonix regia। Favaceae পরিবারের সদস্য। আর হলুদ কৃষ্ণচূড়ার প্রজাতি হচ্ছে Delonex regia Var Flavida। প্রচলিত নাম Yellow Poinciana।
A Morning in Spring.
কৃষ্ণচূড়ার ফুল ফোটার আগে কলি দেখতে মোহরের মতো দেখায়, সে জন্য হিন্দিতে একে বলা হয় গুলমোহর। প্রয়াত মোহাম্মদ রফির একটি জনপ্রিয় বাংলা গান, ‘গুলমোহরের ফুল ঝরে যায়/ ডালে ডালে শাখায় শাখায়’।
Krishnachura (Manipuri: ক্ৰিশ্নচূৰা)
চিরহরিৎ বক্ষ কৃষ্ণচূড়া লাল, হলুদের পাশাপাশি সাদা রঙেরও হয়। Delonix Elata প্রজাতির এই কৃষ্ণচূড়া সাদা হয়ে ফোটে আর বাসি হলে হলুদ রং ধারণ করে। (সূত্র: ফুলগুলো যেন কথা: দ্বিজেন শর্মা)।
Caesalpinia pulcherrima var. flava Dazzling Delonix / কৃষ্ণচূড়া
কৃষ্ণচূড়ার ফুল ফোটার সময় বসন্তের শেষ ও গ্রীষ্মের শুরুতে। আদি বাড়ি মাদাগাস্কার। #140 The Krishnachura Leaves - কৃষ্ণচূড়া  পাতা
Colour of Summer! [কৃষ্ণচূড়া]
ফারুখ আহমেদ |প্রথম আলো

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor