Posts Subscribe to This BlogComments

Follow Us

Thursday, September 16, 2010

স্টেভিয়া

স্টেভিয়া একটি গুল্ম জাতীয় উদ্ভিদের নাম যেটা ন্যাচারাল সুইটেনার হিসাবে পরিচিত। নামটি এসেছে স্প্যানিশ উদ্ভিদবিদ “পেদ্রো জাইমি এস্টেভ” এর নাম থেকে, যিনি প্রথম এই স্টেভিয়া উদ্ভিদটি নিয়ে গবেষণা করেছিলেন। এই গাছের পাতায় আছে এক ধরণের মিষ্টি গ্লাইকোসাইডস যেটা খাবার চিনি ‘সুক্রোস’ থেকে ৩০ থেকে ৪৫ গুণ বেশি মিষ্টি এবং ক্যালরির পরিমাণ শুন্য। অর্থাৎ যেখানে আমরা ১গ্রাম সুক্রোস থেকে পেয়ে থাকি ৪ ক্যালরি, সেখানে স্টেভিয়া থেকে প্রাপ্ত ক্যালরি হবে শুন্য। এটাতে ক্যালরি শুন্য তার কারণ হল এটি সুক্রোসের মত স্টোমাকে ডাইজেস্ট হতে পারে না।


এদের গ্লাইকোসাইডটির নাম স্টেভিওসাইডস এবং রিবাউডিওসাইড, এটি অন্যান্য কৃত্রিম সুইটেনার যেমন সাইক্ল্যামেট, স্যকারিন থেকে আলাদা যেগুলো কিনা সম্ভাব্য ক্যান্সার সৃষ্টিকারক। এখন এই স্টেভিয়া বিভিন্ন স্বল্প ক্যালরি ফুড আইটেম এ ব্যাবহৃত হোয়ে আসছে। বিভিন্ন গ্রোসারি স্টোরে ও এটি পাওয়া যায় স্টেভিয়া/পিওরভিয়া বা অন্য কোন নামে।

স্টেভিয়া সাধারণতঃ ট্রপিকাল এবং সাবট্রপিকাল অঞ্চলের, এটি সূর্যমুখি পরিবার ভুক্ত, স্টেভিয়া জেনাসের অন্তর্গত একটি উদ্ভিদ। এটি সাধারণতঃ উত্তর আমেরিকা থেকে দক্ষিন আমেরিকায় জন্মায়। এই হল স্টেভিয়া প্লান্ট এর পরিচিতি অতি সংক্ষিপ্ত আকারে।
লিখেছেন : ছুজুরান 

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor