Posts Subscribe to This BlogComments

Follow Us

Saturday, November 21, 2009

খয়ের


খয়ের (বৈজ্ঞানিক নামঃ Acacia catechu) একটি কণ্টকময় পর্ণমোচী উদ্ভিদ, যার উচ্চতা প্রায় ১৫ m (৪৯ ft) পর্যন্ত হয়। ইংরেজি ভাষায় এই গাছ Catechu, Cachou বা Black Cutch নামেও পরিচিত। এশিয়ার নানা দেশ, যেমন চীন, ভারত এবং ভারত মহাসাগরের নানাদেশে,পাকিস্তান, বাংলাদেশ, থাইল্যান্ড, মায়ানমার প্রভৃতি দেশে এই গাছের ফলন হয়। ভারতীয় উপমহাদেশে, এই গাছের উপক্ষার (Resin)—'খয়ের'—পানের অন্যতম প্রধান মশলা হিসাবে ব্যবহার করা হয়। অন্য মশলা দেওয়ার আগে, পান পাতায় চুন বা খয়ের মাখানো হয়ে থাকে।
এই গাছের বীজ প্রোটিন সমৃদ্ধ। এ গাছের ডাল অনেকসময় ছাগল বা গবাদি পশুর খাদ্য হিসাবে ব্যবহার হয়।
গলার ঘা সারাতে বা ডায়োরিয়া রোগের ওষুধ হিসাবে এই গাছের উপক্ষার (Resin) ব্যবহার হয়।
এই গাছের কাঠ জ্বালানি হিসাবে অথবা আসবাবপত্র নির্মাণের কাজে ব্যবহার করা হয়। এর কাঠের ঘনত্ব (wood density) প্রতি ঘনমিটারে প্রায় ০.৮৮ গ্রাম।এই গাছের গুঁড়ির কেন্দ্রীয় অংশের কাঠ (heartwood) থেকে যে উপক্ষার নিষ্কাশন করা হয়, তার ব্যবহার হয় বস্ত্রাদির রং হিসাবে (dye), চামড়া পাকানোর কাজে (tanning), মাছ ধরার জালের সংরক্ষক (preservative) হিসাবে, ওষুধ তৈরির কাজে এবং খনিজ তেল ড্রিলিং-এর কাজে তেলের সান্দ্রতা (viscosity) সংরক্ষণে।
জলে ভেজানো বীজ ছড়িয়ে এই গাছের চাষ করা হয়। প্রায় ছ'মাস ধরে নার্সারিতে রাখার পর এই বীজ চাষের মাঠে বপন করা হয়।

খয়ের - দাঁতের জন্য হিতকর। ইহা কুন্ড, কাশ, অরুচি, মেদো দোষ, ক্রিমি, প্রমেহ জ্বর, ব্রণ, শ্বিত্র, শোথ, আম দোষ, পিত্ত, রক্ত দোষ, পান্ডু, কুষ্ঠ, কফ রোগ, অগ্নিমান্দ্য, অতিসার ও প্রদর নাশক।

Related Post



1 comments:

  • Post a Comment

    Bangla Help

    Sponsor