Posts Subscribe to This BlogComments

Follow Us

Tuesday, November 24, 2009

তুঁত

তুঁত গাছের  পাতার কান্ড থেকে উৎপন্ন মজ্ঞরী দন্ডে ছোট ছোট ফুলগুলি ঘন হয়ে ফুটে থাকে। পুরুষ ও স্ত্রী ফুল আলাদা।


পুরুষ ফুল

স্ত্রী ফুল

তুঁত গাছের পাতা রেশম পোকার মথ কে খাওয়ানো হয়।রেশমমথ নামে এক ধরনের মথের মূককীটের লালাগ্রন্থি বা রেশম গ্রন্থি থেকে নিঃসৃত রসের তৈরি তন্তু বা রেশমি সুতা হতে তৈরি হয়। আমরা যা সিল্ক বা রেশমি কাপড় হিসাবে ব্যবহার করি  রেশম মথ আথ্রোপোডা পর্বের অন্তর্ভুক্ত ইনসেক্টা শ্রেণীর পতঙ্গ। রেশম মথের লালাগ্রন্থি থেকে নিঃসৃত রস বাতাসের সংস্পর্শে এসে শুকিয়ে রেশম সুতায় পরিণত হয়। রেশম সুতা অত্যন্ত সূক্ষ্ম, লম্বা, স্থিতিস্থাপক এবং উজ্জ্বল। রেশমি কাপড় সারা পৃথিবীতে সুন্দর ও মূল্যবান কাপড় হিসেবে সমাদৃত।স্ত্রী রেশম মথ তুঁত পাতার ওপর এক সঙ্গে ৩০০-৫০০ ডিম পাড়ে। ডিমগুলো দেখতে সরিষা দানার ন্যায়। এক ধরনের আঠালো পদার্থের সাহায্যে ডিমগুলো পাতার সঙ্গে লেগে থাকে। গ্রীষ্মকালে ৮-১০ দিনের মধ্যে ডিম থেকে লার্ভা বের হয়।
পূর্ণাঙ্গ পাতা দেখতে চমৎকার খাঁজ যুক্ত। তুঁত গাছ ১-৩০ ফুট উচ্চতার হয়ে থাকে।



ফলগুলো প্রথমাবস্থায় সবুজ, পাকলে লাল রঙ এবং শেষে কালচে হয়ে যায়। ফলগুলো পাখিদের খুব প্রিয়।
তুঁত গাছের বাকল দিয়ে প্রাচীনকালে কাগজ তৈরী হত।
অনিদ্রার শিকার হয়ে অনেকেই ঘুমের ওষুধ খেয়ে থাকেন। কিন্তু দীর্ঘদিন ধরে ঘুমের ওষুধ খাওয়া ঠিক নয়, একথা সবাই জানেন। কারণ, এতে পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে। এ ক্ষেত্রে তুত দিয়ে নিম্নের কাজটি করতে পারেন।
এক কেজি টাটকা বা আধা কেজি শুকনো তুঁত ফল ৩০ মিনিট পানিতে সেদ্ধ করুন। এবার পানিটুকু ছেঁকে আলাদা পাত্রে রাখুন। তারপর আবারও নতুন পানিতে ৩০ মিনিট সেদ্ধ করুন এবং আগের মতো পানিটুকু ছেঁকে নিন। এখন আগের ছেঁকে নেয়া পানির সাথে তা যুক্ত করুন। মিশ্রনটি হালকা আঁচে জ্বাল দিয়ে নাড়তে থাকুন। এক সময় আঁঠালো হয়ে যাবে মিশ্রনটি। এবার তাতে ৩০০ গ্রাম মধু ঢেলে দিয়ে আবার হালকা আঁচে কিছুক্ষন সেদ্ধ করুন।

চুলো থেকে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে একটি বোতলে বা বয়ামে সংরক্ষণ করুন।
পুরো প্রক্রিয়া জটিল মনে হলে সরাসরি তুঁতফল আর মধু একসাথে সেদ্ধ করে হালুয়া বানাতে পারেন। এক চা-চামচ করে দিনে দু'বার সেবন যোগ্য।
বাংলা নাম: তুঁত
অন্যান্য ভাষায় এর নাম:
• English: White Mulberry, Russian Mulberry, Silkworm Mulberry
• Hindi: शहतूत Shahtoot
• Tamil: கம்பிளிச Kambli chedi
• Manipuri: কব্রঙচাক অঙৌবা Kabrangchak angouba
বৈজ্ঞানিক নাম: Morus alba
গোত্র: Moraceae

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor