Posts Subscribe to This BlogComments

Follow Us

Thursday, November 26, 2009

গোল আলু



এটি Solanaceae গোত্রের একবর্ষজীবি উদ্ভিদ। এর স্ফীত কন্দ উপাদেয় সবজী হিসাবে ব্যবহৃত হয়। বাংলাদেশের প্রায় সবর্ত্রই কম বেশী এর চাষাবাদ হয়।ইংরেজি নাম Potato এবং বৈজ্ঞানিক নাম Solanum tuberosum।
আলু কন্দ (tuber) জাতীয় এক প্রকারের সবজি। এর আদি নিবাস দক্ষিণ আমেরিকা মহাদেশে, সেখান থেকে ১৬শ শতকে এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। উচ্চ পুষ্টিমান এবং সহজে ফলানো ও সংরক্ষণ করা যায় বলে এটি বিশ্বের সর্বাপেক্ষা প্রচলিত সব্জিগুলোর মধ্যে অন্যতম।

বন্য আলুর প্রজাতি উত্তরে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দক্ষীনে উরুগুয়ে এবং চিলিতে পাওয়া যায়। বিভিন্ন চাষ করা এবং বন্য প্রজাতির Genetic পরীক্ষা ইঙ্গিত করে যে আলুর উত্পত্তি দক্ষিণ পেরু অঞ্চলে, Solanum brevicaule এর একটি প্রজাতি থেকে।
আলু একটি সুষম ও পুষ্টিকর খাবার। এতে একদিকে যেমনি ভাতের মতো শর্করা আছে তেমনি সবজির মতো খাবার আঁশ, খণিজ লবণ. ভিটামিন ও উদ্ভিদ প্রোটিন আছে। প্রতি ১০০ গ্রাম আলুতে শর্করা আছে ১৯ গ্রাম, খাবার আঁশ ২.২ গ্রাম, উদ্ভিদ প্রোটিন ২ গ্রাম, খণিজ লবণ ০.৫২ গ্রাম এর মধ্যে পটাশিয়াম লবণই ০.৪২ গ্রাম, ভিটামিন ০.০২ গ্রাম আছে। অপরদিকে ১০০ গ্রাম চালে ৮০ গ্রাম শর্করা, খাবার আঁশ ১.৩ গ্রাম, উদ্ভিদ প্রোটিন ৭.১৩ গ্রাম, খণিজ লবণ ০.২৮ গ্রাম এবং ভিটামিন আছে মাত্র ০.০০২ গ্রাম। তাই আলুর মধ্যে ভাতের তুলনায় শর্করা কম থাকলেও অন্যান্য উপাদান বেশি আছে। প্রয়োজনীয় খাদ্যপ্রাণ বেশি থাকায় এটি একটি সুষম খাবার হিসেবে ব্যবহার করা যায়।



 অনেক ধরনের আলু দেখা যায়।

এটির বাংলা নাম - শাখআলু
ইংরেজীতে  - Yam bean
বৈজ্ঞানিক নাম - Pachyrhizus tuberosa
۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞



এটার বাংলা নাম - মিষ্টি আলু
ইংরেজীতে  - Sweet potato
বৈজ্ঞানিক নাম - Ipomoea batatas
۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞

এটির বাংলা নাম- মেটে আলু
ইংরেজীতে  -White yam
বৈজ্ঞানিক নাম- Dioscorea alata
۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞


 
এটার বাংলা নাম - পেস্তা আলু
ইংরেজীতে - air potato
বৈজ্ঞানিক নাম - Dioscorea bulbifera
۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞۞



শিমুল আলুর গাছ

শিমুল আলুর ফুল


এটার বাংলা নাম - শিমুল আলু
ইংরেজীতে - Cassava
বৈজ্ঞানিক নাম - Manihot esculenta 

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor