Posts Subscribe to This BlogComments

Follow Us

Tuesday, April 5, 2011

স্ট্রবেরী

স্ট্র-বেরী লাল রংঙের এই ফলটি দেখতে যেমন সুন্দর খেতেও খুব সুস্বাদু। হাল্কা টক যারা ভালবাসেন তাদের জন্য অমৃত্যের সমান। লতা জাতিয় গাছে জন্মে বলেই কি এর নাম স্ট্রবেরি – জানি না। তবে এর উপরিভাগ ভাল করে লক্ষ্য করলে মনে হয় খোদা-তাল্লা ফলটি তৈরি করে নরম উপরিভাগে তিলের মত বিচি ছড়িয়ে দিয়েছেন। রংয়ে আর ডংয়ে পুরা ফলটি দেখতে হ্রিদপিন্ডের মত। সবচেয়ে মজার ব্যাপার হল এই ফলের বিচি ফলের বাইরে থাকে। সম্ভবতঃ এটাই পৃথিবির একমাত্র ফল যার বিচি থাকে ফলের বাইরে।
স্ট্রবেরীর রস বিভিন্ন খাবার স্পেশালি জুসের সাথে মিশিয়ে নানা বৈচিত্র আনা হয়। এক সময় এটি আমেরিকতেই কেবল পাওয়া গেলেও ১৭৪০ সাল থেকে ইউরোপে এবং পরে নানা দেশে এর চাষ ছড়িয়ে পরে।
ফলটি দেখতে লাল হলেও এর ফুল কিন্তু পাঁচ পাঁপড়ি সাদা ফুল।
সম্প্রতি আমাদের দেশেও এর ব্যাপক উৎপাদন শুরু হয়েছে। পঞ্চগড়, রাজশাহী, টাঙ্গাইল এবং বরিশালের চাষীরা ব্যাপকভাবে এর উৎপাদন শুরু করেছে। ২০০৯ সালে এক কেজি স্ট্রবেরীর দাম ছিল ৮৫০ টাকা। বুঝাই যাচ্ছে এটি গরীবের ফল না। অতি মুল্যের পিছনে কারন সম্ভবতঃ কেবল উৎপাদন খরচই না, ফলটি খুবই সেন্সেটিভ – তাই প্রিজারবেশনে হয়ত খরচ খুব বেশি। বাংলার স্ট্রবেরী চাষীরা একে বিদেশে রপ্তানির স্বপ্ন দেখছে।
লিখেছেন : পাভেল রহমান

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor