Posts Subscribe to This BlogComments

Follow Us

Saturday, November 21, 2009

অরবরই


কী এক অদ্ভুত নাম, তবে অরবরই নোয়াড়, লবণী ও হরীফুল নামেও পরিচিত। ইংরেজি নামটা কিন্তু বেশ, Star Goose berry। আর বৈজ্ঞানিক নামটাও বৈচিত্র্যময় Phyllanthus acidus (Cicca acida নামেও পরিচিত)। মানে এর ফল ও পাতা বেশ টক আর অম্লময়। এই গুণের আরও কয়েকটা বেশ বিখ্যাত ভেষজ উদ্ভিদ আছে। তাদের নাম আমলকী, ভুঁই আমলা, পানকুশি, কালো ছিটকী। এদের পরিবার Euphorbiaccae। এই পরিবার ভেষজ গাছগাছালির জন্য বিখ্যাত।
এই পরিবারের অন্তর্ভুক্ত মুক্তঝুরি, হাফুন, জয়পাল, বাজবারণ, মনসাসিজ, বড় কের, ভেরেঙা, পুত্রঞ্জীব, বিছুটী, গাররি, কমলাগুড়ি, পিটুলি ও খোমচীন।
অরবরই গাছ মাঝারি আকারের, ৩০ ফুট উঁচু হতে পারে। ছাল কিছুটা রুক্ষ। পাতা সরল, একান্তর, পুষ্পবিন্যাস পার্শ্ববর্তী ও গুচ্ছবদ্ধ। ফুল একলিঙ্গী ও একই গাছে সহবাসী। মানে স্ত্রী ও পুরুষ ফুল আলাদা, তবে একই ডালে জন্মে থাকে। ফুলের রং লালচে। ফল গোলাকার, পাঁচ-ছয়টা খণ্ড বা ভাঁজ দেখা যায়। পাকলে হলুদ রং ধারণ করে। ফুল ফোটে এপ্রিল মাসে। আমাদের দেশে চট্টগ্রাম ও সিলেট এলাকায় উঁচু ভূমিতে বাড়ির ভিটায় এদের বেশি দেখা যায়। টক ফল আমাদের দেশে অনেকের প্রিয় বস্তু।
এর প্রধান রাসায়নিক পদার্থ হচ্ছে এস্করবিক এসিড, ফাইটো স্টেরোল ও স্যাপনিন। ভারতীয় বনৌষধি মতে, এর ফল ক্ষুধার উদ্রেক করে, লিভারের এক উপকারী টনিক। সর্দি-কাশিতে এর নির্যাস ব্যবহূত হয়। চীন ও থাই ভেষজে অরবরই ‘ইয়াখিও’ ওষুধের এক মূল্যবান উপাদান। জ্বর উপসমে ও চর্মরোগে পাতার নির্যাস ব্যবহূত হয়।

Related Post



0 comments:

Post a Comment

Bangla Help

Sponsor